পশ্চিমবঙ্গের জন্মদিবস যৌথ উদ্যোগে পালন করল আগামী কলরব এবং তালিম একাডেমি

ঋদ্ধিমান রায়, আগামী কলরব: পিতা হলেন পরিবারের পালনকর্তা। তাই, পিতার ঋণ স্বীকার করা প্রত্যেকের কাছেই পবিত্র কর্তব্য। আমাদের পশ্চিমবঙ্গবাসীর তথা হিন্দু বাঙালি জাতির পিতা অবশ্যই স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের কৃতি পুত্র ভারতকেশরী ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। দুঃখের বিষয়, আমরা বহু বাঙালি আজও তাঁর আত্মত্যাগ সম্পর্কে বিস্মৃত। আমাদেরই এক অংশ তাঁকে সঙ্কীর্ণ রাজনীতির পাঁকে তুলে এনে তাঁর দিকে নির্মম ভাবে কাদা ছুঁড়তে উদ্যত! কিন্তু ইতিহাস এই মনীষীর মহানতাকে সাক্ষী রেখে চলেছে। দেশ ভাগের প্রাক্কালে যখন ভারত-পাক ভৌগোলিক বিভাজন নিয়ে রীতিমত দর কষাকষি চলেছে, সেই সময় জিন্নার ধূর্ত কৌশলে তৈরি হচ্ছে অবিভক্ত বাংলাকে পাকিস্তানভুক্ত করার ব্লুপ্রিন্ট! জিন্নার এই শয়তানি সেদিন সারা দেশে একমাত্র ধরতে পেরেছিলেন শ্যামাপ্রসাদ। তিনিই একমাত্র বুঝেছিলেন বাংলা পাকিস্তানভুক্ত হলে হিন্দু বাঙালির অস্তিত্ব ধ্বংস হবেই। শেষ প্রহরে ৪৭ এর ২০জুন প্রায় একার চেষ্টায় হিন্দু-অধ্যুষিত পশ্চিমবঙ্গকে জিন্না তথা পাকিস্তানের করাল গ্রাস থেকে ছিনিয়ে আনেন শ্যামাপ্রসাদ। সমগ্র পৃথিবী সেদিন শুনেছিল ভারতকেশরীর দর্প ভরা হুঙ্কার– জিন্না ভারত ভাগ করেছে, আমি পাকিস্তান ভাগ করলাম!
সেদিন নিশ্চিত ধ্বংসের হাত থেকে রক্ষা পায় হিন্দু বাঙালি জাতি। আজ বাংলাদেশ থেকে ক্রমশই বিলুপ্তির পথে হিন্দু– যা প্রমাণ করে ভারতকেশরীর দূরদর্শিতা। আর আজকের দিনে দাঁড়িয়ে আমরা পশ্চিমবঙ্গের বাঙালিরা তাঁকে অস্বীকার করার অর্থই নিজের অস্তিত্বকে অস্বীকার করা!
পশ্চিমবঙ্গ শুধুমাত্র ভারত নয়, পৃথিবীর প্রত্যেক হিন্দু বাঙালির একমাত্র আশ্রয়স্থল। ঋষি বঙ্কিম-স্বামীজি-শ্রী অরবিন্দ থেকে শুরু করে রবীন্দ্রনাথ, নেতাজী, দ্বিজেন্দ্রলাল রায় প্রমুখ অজস্র মনীষীর আদর্শ-চিন্তনের স্পর্শে গঠিত বঙ্গের এই যে রত্তি অংশটুকু ড শ্যামাপ্রসাদ আমাদের বেঁচে থাকার জন্য রেখে দিয়ে গেছেন, এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব আজ আমাদেরই। বাঙালির সনাতন সংস্কৃতি, ঐতিহ্য, ইতিহাস ইত্যাদি সমস্ত কিছুকে যদি আমরা আমাদের জীবন-মননের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রাখতে না পারি, তাহলে আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মসহ আত্মবিস্মৃতির অন্ধকারে তলিয়ে যাব। সেদিন আমাদের এই একমাত্র নিরাপদ বাসস্থানটুকুও হাতছাড়া হওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা হয়ে দাঁড়াবে!

এখন আপনার প্রিয় আগামী কলরব এসে গেল ইউটিউব চ্যানেলেও! খুব শীঘ্রই আমরা আপনার জন্য আনতে চলেছি আকর্ষণীয় সব অনুষ্ঠান। নীচের লিঙ্কে গিয়ে এখনই সাবস্ক্রাইব করে রাখুন অনুষ্ঠানের আপডেট পেতে🙏

পশ্চিমবঙ্গের জন্মদিনটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে যৌথ ভাবে পালন করার সিদ্ধান্ত নিল ‘তালিম একাডেমি‘ এবং ‘আগামী কলরব’ ব্লগ। এই দুটি বন্ধুপ্রতিম সংস্থার সাংস্কৃতিক নিবেদন “বঙ্গজ” এবার মূলত আমাদের প্রাণের ঠাকুর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানিয়ে উপস্থাপিত করা হল। অনুষ্ঠানটিতে প্রতিষ্ঠিত শিল্পীদের পাশাপাশি বহু উদীয়মান শিল্পী অংশগ্রহণ করেছেন। বাঙালি জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে পশ্চিমবঙ্গের জন্মদিন উপলক্ষ্যে নিবেদিত “বঙ্গজ” অনুষ্ঠানটি প্রত্যেক বাঙালির হৃদয়ে আত্মপ্রতিষ্ঠার বাসনা সঞ্চার করুক, এই আশা রাখি। দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানটি দেখতে এবার সরাসরি প্রবেশ করুন ‘আগামী কলরব’ এর ইউটিউব চ্যানেলে। লিঙ্ক দেওয়া হল–

বঙ্গজ (পর্ব- ১)
বঙ্গজ (পর্ব- ২)

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s