করোনায় অকাল প্রয়াত জাতীয় ব্যাডমিন্টন তারকা ও কোচ বিমল পোদ্দারের স্মৃতি রোমন্থনে স্মরণ সভা

নিজস্ব প্রতিনিধি, আগামী কলরব: গত ২৩ জুলাই মহামারী করোনায় আক্রান্ত হয়ে ইহলোক ত্যাগ করেন ভারতের প্রাক্তন ব্যাডমিন্টন তারকা তথা কোচ বিমল পোদ্দার। ফুটবল ও ব্যাডমিন্টনে নিজের অসাধারণ কেরিয়ারের পাশাপাশি তাঁর হাতে তৈরি হয়েছেন অসংখ্য রাজ্য এবং জাতীয়স্তরের চ্যাম্পিয়ন। তাঁর অবদানকে স্বীকৃতি দিতে এক অনলাইন ভার্চুয়াল স্মরণ সভার আয়োজন করলেন তাঁরই অন্যতম প্রিয় ছাত্র সমাজসেবক চন্দ্রচূড় গোস্বামী। সহযোগিতায় ছিল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত ঋতম বাংলা অ্যাপ। অনুষ্ঠানটিতে অতিথিদের পদ অলংকরণ করেন তাঁরই হাতে নির্মিত খেলোয়াড় দীপঙ্কর ভট্টাচার্য, অমৃতা ভট্টাচার্য, সৌমেন ভট্টাচার্য, অরিন্দম মুখোপাধ্যায়, অনির্বাণ দাশ প্রমুখ। উল্লেখ্য, দীপঙ্কর ভট্টাচার্য একাধিক বার ন্যাশনাল চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি বার্সিলোনা ও আটলান্টা অলিম্পিকে জাতীয় দলের হয়ে অধিনায়কত্ব করেছেন। অন্যান্য অতিথিদের মধ্যে ফুটবল ময়দান থেকে ছিলেন কল্যাণ চৌবে, ইন্দ্রাণী সরকার, দেবাশীষ মুখোপাধ্যায়, অমিতাভ চন্দ্র, সুমন দত্ত প্রমুখ। অন্যদিকে দাবার জগৎ থেকে ছিলেন অতনু লাহিড়ী এবং তাইকোন্ড থেকে পার্থ বিশ্বাস।

কোচের সম্পর্কে বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন বিমল পোদ্দার মহাশয়ের ছাত্র-ছাত্রীরা। প্রত্যেক অতিথিই তাঁর সঙ্গে ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতার স্মৃতি রোমন্থন করেন। এক বাক্যে সকলে স্বীকার করে নেন কোচ বিমল পোদ্দারের ঊর্ধ্বে উঠে অভিভাবক এবং অতি কাছের বন্ধু বিমল পোদ্দারের অসাধারণ সান্নিধ্য দেওয়ার ক্ষমতাকে।

অনুষ্ঠানে উপস্থিত বিমল বাবুর ভাগ্নী শুভশ্রী রায়। তিনি তাঁর সঙ্গে বিমল বাবুর আত্মিক সম্পর্কের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার পাশাপাশি এই পরিস্থিতির মধ্যেও তাঁর স্মরণ সভা আয়োজন করার জন্য অনুষ্ঠানের উদ্যোক্তাদের এবং অতিথিবৃন্দদের ধন্যবাদ জানান। শুভেচ্ছা জানান বিমল বাবুর সুযোগ্য পুত্র সুমন পোদ্দার মহাশয়ও। অনুষ্ঠানটির সঞ্চালক চন্দ্রচূড় গোস্বামী আক্ষেপের সুরে জানান– যে মানুষটি সর্বদা তাঁর ছাত্র-ছাত্রীদের পাশে থেকেছেন, তাঁরই অন্তিমযাত্রায় ছাত্র-ছাত্রীরা থাকতে পারলেন না। পাশাপাশি ক্রীড়া জগতে স্মরণীয় কোনো অবদানের মধ্য দিয়েই বিশিষ্ট খেলোয়াড় তথা কোচ বিমল পোদ্দারকে যথাযোগ্য সম্মান জানানোর অঙ্গীকারও করেন চন্দ্রচূড় বাবু।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s